প্রচ্ছদ > খেলা > ক্রিকেট

বেঙ্গালুরু টেস্ট: ভারতকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজে লিড কিউইদের

article-img

বেঙ্গালুরু টেস্টে স্বাগতিক ভারতকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। জয়ের জন্য শেষদিনে তাদের দরকার ছিল ১০৭ রান, হাতে ছিল ১০ উইকেট। প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং বিপর্যয়ে মাত্র ৪৬ রানে গুটিয়ে যাওয়ার বিপরীতে বড় লিড নেয় সফরকারীরা। প্রথম ইনিংসে রাচিন রবীন্দ্রের সেঞ্চুরির পাশাপাশি আরও দুই অর্ধশতকে ভর করে ৪০২ রানে থামে কিউইরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে লড়াই চালিয়ে যেতে থাকে ভারত। তবে সব ছাপিয়ে জয়ের জন্য অল্প রানের লক্ষ্যই পায় নিউজিল্যান্ড।

এ জয়ে দীর্ঘ ৩ যুগ পর ভারতের মাটিতে টেস্ট জিতল নিউজিল্যান্ড। সবশেষ ১৯৮৮ সালে মুম্বাই টেস্টে তারা জয় পেয়েছিল মেন ইন ব্লু’দের বিপক্ষে।আগের দিন শেষ বিকেলে আলোকস্বল্পতায় খেল বন্ধ না হলে জয়ের লক্ষ্যে রান তাড়ায় কিছুটা এগিয়ে থাকতে পারতো নিউজিল্যান্ড। তবে আবহাওয়াজনিত কারণে সেই আর হয়ে ওঠেনি। শেষ দিন, শেষ ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় কিউইরা। স্কোরবোর্ডে কোনো রান যোগ না করতেই বিদায় নেন কিউই অধিনায়ক ও ওপেনার টম ল্যাথাম। দলীয় ৩৫ ও ব্যক্তিগত ১৭ রানে বিদায় নেন আরেক ওপেনার ডেভন কনওয়েও। ক্রিজে নতুন জুটি গড়েন ইয়ং-রাচিন। শেষ পর্যন্ত এ দুজনের অপরাজিত ৭৫ রানে ভর করেই জয়ের বন্দরে পৌঁছায় সফরকারীরা। ভারতের পক্ষে দুটি উইকেটই তুলে নেন জাসপ্রিত বুমরাহ।

এর আগে, প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পর কিউইদের বড় স্কোরের বিপরীতে নিজেদের দ্বিতীয় ইনিংসে লড়াই চালিয়ে যায় ভারত। বেঙ্গালুরু টেস্টের চতুর্থ দিনের মাঝামাঝি পর্যন্ত স্বাগতিকদের পারফরম্যান্সে আশায় বুক বাঁধে মেন ইন ব্লু ভক্তরা।  ৩ ফিফটি আর ১টি ড্যাডি সেঞ্চুরির সুবাদে ভালো লক্ষ্যের দিকে এগোয় রোহিত শর্মার দল। পান্ত আউট হবার আগ পর্যন্ত এক পর্যায়ে ভারতের স্কোর ছিলো ৪ উইকেট হারিয়ে ৪৩৩ রান। তবে এরপরই ছন্দপতন, শেষ ৫ উইকেটে স্বাগতিকরা স্কোরবোর্ডে যোগ করতে পারে মাত্র ২৯ রান।

২৩১ রানে ৩ উইকেট, এমন স্কোর নিয়ে চতুর্থ দিন শুরু করে ভারত। সরফরাজ খানের ব্যাট থেকে আসে ১৫০ রান। পান্তের নার্ভাস নাইন্টিনে বিদায় ভক্তদের আশাহত করেছে একটু বেশিই। ব্যক্তিগত ৯৯ রানে ও’রুকের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন পান্ত। ১ রানের জন্য মিস করেন নিজের ‘লাকি সেভেন’ টেস্ট সেঞ্চুরি।

ম্যাচের তৃতীয় দিন রোহিত শর্মা-ভিরাট কোহলির করা জোড়া অর্ধশতককে সাথে নিয়ে ৪৬২ রানের পুঁজি পেয়েছিল স্বাগতিকরা। ৮০ ওভার শেষে আসে নতুন বল। ভারতের ব্যাটিং অর্ডারের শেষটাও ওখান থেকেই। পরের ২০ ওভারে ভারতকে রীতিমত দুঃস্বপ্ন উপহার দেয় সফরকারীরা। স্বাগতিকদের এই পুঁজি ১০৬ রানের লিড এনে দেয় কিউইদের বিপক্ষে। শেষ দিনের প্রথম সেশনেই চিন্নাস্বামী স্টেডিয়ামে জয়ের বন্দরে নোঙর করে নিউজিল্যান্ড।

উল্লেখ্য, সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে পুনেতে। আগামী ২৪ অক্টোবর মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দল।